আতপ চালের গুড়ি দিয়ে নারকেল পিঠা বানানোর রেসিপি

Ranna Recipes  ব্লগে আজ শেয়ার করলাম আতপ চালের গুড়ি দিয়ে নারকেল পিঠা বানানোর রেসিপি

উপকরণ

  • আতব চাল/সিদ্ধ চালের গুঁড়া ৪০০ গ্ৰাম,
  • নারকেল ১টা,
  • চিনি ২০০গ্ৰাম,
  • এলাচ ৪টি গুঁড়ো করা,
  • উষ্ণ গরম দুধ অথবা উষ্ণ গরম জল এক গ্লাসের কাছাকাছি,
  • নুন সামান্য পরিমাণ।

নারকেল পিটের রেসিপি

প্রণালীঃ

  1. নারকেল কোরানো হয়ে গেলে মিডিয়াম আঁচে কড়া বসিয়ে দিন।
  2. কড়া গরম হলে তাতে পুরো চিনিটা ও এলাচ গুঁড়ো দিয়ে ঘনঘন নাড়ুন যখন চিনি গলে পাতলা হয়ে যাবে তখন নারকেল কোরা দিয়ে ঘনঘন নাড়তে থাকুন,
  3. চিনি নারকেলের সাথে মিশে গেলে নামিয়ে নিন। বেশি চটচটে করবেন না নইলে নাড়ু হয়ে যাবে।
  4. এদিকে চালের গুঁড়াতে অল্প করে নুন মাখিয়ে উষ্ণ গরম জল অথবা উষ্ণ গরম দুধ দিয়ে মাখিয়ে আঠালো মণ্ড তৈরী করুন।
  5. এর থেকে ছোট ছোট লেচি কেটে নিন ।পাশে একটা বাটিতে অল্প করে চালের গুঁড়া বা শুকনো আটা রেখে দিন হাত চটচটে হলে হাতে ঘষে নেবেন।
  6. চালের মণ্ড থেকে ছোট ছোট দলা বের করে তার ভেতর আন্দাজমতো পুর ভরে পটলের মতো দুধার সরু ও মাঝখানটা মোটা করে পুলি তৈরী করে রাখুন।
  7. মাঝে মাঝে মণ্ড শক্ত হয়ে গেলে অল্প করে জল দিয়ে নরম করে নেবেন। অন্যদিকে একটা এমন হাঁড়ি নেবেন যার উপর ফুঁটো গামলা অনায়াসে ভালো করে বসে।
  8. এবার গ্যাস জ্বালিয়ে তাতে হাঁড়ি বসিয়ে প্রয়োজন মতো জল বা অর্ধেকের কাছাকাছি জল দিয়ে গ্যাস জোরে করে জ্বালিয়ে দিন।জল ফোটা পর্যন্ত অপেক্ষা করুন।
  9. এরই মধ্যে ফুঁটো গামলায় সব পিঠা ভালো করে সাজিয়ে নিয়ে হাঁড়ির উপর রাখুন। সেই ফুটো গামলার উপর কিছু চাপা দিয়ে রাখবেন লক্ষ্য রাখবেন গামলার আসে পাশে থেকে যেন হাওয়া না বের হয়ে যায়।
  10. অন্তত চল্লিশ থেকে পঞ্চাশ পর্যন্ত অপেক্ষা করুন। এবার চাপা খুলে হাত দিয়ে দেখে নিন যদি হাত হরহরে করে তার মানে পিঠা সিদ্ধ হয়ে গেছে।এবার নামিয়ে নিন।
  11. মিনিট দশেক পর গুড় দিয়ে পরিবেশন করুন। নারকেল পিঠা গুড় দিয়ে খুব ভালো লাগে। তবে সিদ্ধ চালের পিঠা গরম থাকলে শক্ত আর ঠাণ্ডা হলে নরম হয়ে যায়।আতব চালের ক্ষেত্রে তার ঠিক উল্টো হয়।

নারকেল পিঠা বানানোর রেসিপি

Leave a Comment